একদিনেই ৫০০ কোটিপতি!!!

Spread the love

গত বুধবার একদিনেই ভারতে ৫০০+ ব্যক্তি কোটিপতি হয়েছেন। ভারতীয়-অরিজিন সাস(Saas) প্ল্যাটফর্ম ফ্রেশওয়ার্ক বুধবার আমেরিকার কোন শেয়ার বাজারে আইপিও করেছে। এটি ভারতীয় কোন বিটুবি সাস এবং আমেরিকায় প্রথম ভারতীয়-অরিজিন স্টার্টআপ যা ইউনিকর্ন হলো!

এই অর্জনের মাধ্যমে ফ্রেশওয়ার্ক নিজে যে কেবল ইউনিকর্ন হয়েছে তা নয়। বরং একই সঙ্গে তার ৫০০-এর বেশি কর্মী রাতারাতি কোটি রুপীর সম্পদের অধিকারী হয়েছে। এদের মধ্যে ৭০ জনের বয়সই ৩০ এর নিচে! আর বেশিরভাগই ফ্রেশওয়ার্কেই কর্মজীবনের সূচনা করেছেন।

এই উপলক্ষে প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী গিরিশ মাথরুবুথাম প্রেসের সঙ্গে কথা বলেছেন।

৪৬ বছর বয়স্ক এই উদ্যোক্তা তামিল নাড়ুর প্রাচীন নগরী ত্রাইচিতে জন্মে সেখানেই বেড়ে উঠেছেন। নিজের কর্মীদের জন্য সম্পদ সৃষ্টি করার পর ফুলফিলমেন্টের তৃপ্তি পেয়েছেন। “আইপিওর মাধ্যমে আমি ফ্রেশওয়ার্কের কর্মীদের দীর্ধদিনের আকাঙ্খা পূর্ণ করতে পেরেছি”। প্রাক্তণ কর্মী ও ১০ বছর ধরে যারা তাদের ওপর আস্থা রেখেছেন তাদের সবাইকে গরিশ ধন্যবাদ দেন।

বুধবারে NASDAQ এ ১০ বিলিয়ন ডলারের ভ্যালুয়েশন নিয়ে শেয়ার বাজারে আত্মপ্রকাশ করেছে ফ্রেশওয়ার্ক। আগামী দিনে আরও আরও মানুষের জীবন পরিবর্তনে ভূমিকা রাখতে চান গিরিশ ও ফ্রেশওয়ার্ক.

 

 

ইয়োরস্টোরির সিইও শ্রদ্ধা শর্মার সঙ্গে গিরিশের এই আলোচনাটা ইউটিউবে দেখা যায়।

বিলিয়ন ডলার স্টার্টআপের গল্পগুলো এমনই। এ নিয়ে এবছর আমি একটা বই প্রকাশ করেছি। যেখানে ১২টি স্টার্টআপের গল্প আছে। ঠান্ডা মাথাতে পড়লে বোঝা যায় এরকম রাতারাতি সাফল্যের জন্য ১০ বছর ধরে নিবিষ্ট মনে লেগে থাকতে হয়। যদিও খনে এনএফটি আর ক্রিপ্টো অনেকের জন্য আক্ষরিক অর্থে রাতারাতির সাফল্য নিয়ে আসে।

২০২১ সাল মনে হচ্ছে ভারতের ইউনিকর্নের বছর।

Leave a Reply