গ্রোথ গিল্ড : গ্রো এ লিটল উইথ মুনির ভাই ডট কম

Uncategorized
Wishlist Share
Share Course
Page Link
Share On Social Media

About Course

২০১১ সাল থেকে, “চাকরি খুঁজব না চাকরি দেব”-এর শুরু থেকে প্রায় ১০ বছর ধরে অনেক ক্ষুদ্র উদ্যোক্তাকে কাছে থেকে দেখেছি। মনে হয়েছে কিছু কিছু জায়গায় পরিবর্তন, পরিমার্জন ও চিন্তার স্বচ্ছতা আনতে পারলে যে কোন প্রতিস্ঠানের হয়তো এগিয়ে যাওয়া সম্ভব। যদিও বড় হওয়ার কোন ম্যাজিক ফর্মুলা নাই, কিন্তু একটু এগিয়ে যাওয়ার ক্ষেত্রে মেন্টরিং, রিয়েল টাইম এডভাইস, বেস্ট প্র্যাকটিস সম্পর্কে জ্ঞান, ডেটা সংগ্রহ করে সেটা কাজে লাগানোর দক্ষতা , নেটওয়ার্কিং- ইত্যাদি কাউকে কাউকে এগিয়ে নিতে পারে।

এই বিবেচনা থেকে আমি একটা গ্রোথ গিল্ডের পরিকল্পনা করছি। তবে এটি ইনকিউবেটর বা এক্সিলারেটর হবে না। এখানে কয়েকজন  উদ্যোক্তা যারা আসলে বড় হতে চায় তারা আমার সঙ্গে মাস দু’য়েক সময় কাটাবে। প্রতি মঙ্গলবার দুপুর ৩/৪টার দিকে একটা সেশন হবে। প্রথম ব্যাচেরটা অনলাইনেই করতে হচ্ছে। তবে, সারা সপ্তাহ ধরে নানা কিছু করতে হবে। দরকার হলে সপ্তাহজুড়ে ওয়ান-টু-ওয়ান আলোচনা হতে পারে যদি লাগে।

লক্ষ্য ও উদ্দেশ্য

গিল্ডের লক্ষ্য হলো যারা এগোতে চায় তাদের সাহায্য করার চেষ্টা করা মাত্র। উদ্দেশ্যের মধ্যে থাকছে –

১. কীভাবে নিজের প্রতিষ্ঠান ও প্রডাক্টকে চেনা যায়, সেটি একটি এমভিপি কীনা সেটা বোঝা যায় এবং এর উন্নয়নের জায়গাটা ধরা যায়

২. নিজের ও প্রতিষ্ঠানের দুর্বলতা ও সবলতা যেমন চিহ্নিত করা যায় তেমনি বাইরের দুনিয়াতে কী হলে নিজের কী কী সমস্যা পারে সেটাও বোঝা

৩. কাস্টোমারদের পারসোনা বানানো যায়, তারা কী খায় কী পরে বা কোথায় যায় কী দেখে তার একটা ছবি আকা সম্ভব হয়। সেটা সম্ভব হলে মার্কেটিং স্ট্রাটেজি বানানো সহজ হতে পারে

৪. নেটওয়ার্কিং-এর কিছু সাধারণ পয়েন্ট ধরা যায় যার মাধ্যমে ইনফ্লুয়েন্সার সঙ্গে সখ্যতা তৈরি, নিজের নিশ এরিয়াতে একটা অথরিটি গড়ে তোলা এবং নিজের একটা পজিটিভ ইমেজ তৈরি করা যায়

৫. একাউন্স ও ফিন্যান্স সম্পর্কে দক্ষতা বাড়ে এমন কাজ

৬. কোন টুলসগুলো নিজের জানতে হবে, কোনগুলো লোক দিয়ে করাই নিতে হবে সে বাউন্ডারি লাইন টানতে শেখা যাবে

৭. টিম কীভাবে ম্যানেজ করা যাবে, কোন কাজ নিজে করবো আর কোনটা আউটসোর্স করবো সেটাও বোঝা যাবে।

কারা করতে পারবে, ইত্যাদি।

এই গিল্ডটা কাদের জন্য

১. যারা তাড়াতাড়ি বড় হতে চায় না, অসীম দৈর্য আছে

২. কমিটমেন্ট লেবেল ভাল। শখের উদ্যোক্তা নন

৩. প্রতিদিন এই গিল্ডের জন্য কমপক্ষে ১ ঘন্টা সময় দিবেন

৪. খোলামেলা নিজের সমস্যা ও সমাধান নিয়ে কথা বলবেন

৫. সাপ্লাই ও ডেলিভারি চেইনে কাজে আগ্রহী

৬. নিজের অভিজ্ঞতা শেয়ার করতে দ্বিধা নাই

৭. শেষ পর্যন্ত দেখে নেওয়ার ইচ্ছে আছে।

প্রতিস্ঠানিক যোগ্যতা
১. ট্রেড লাইসেনসের বয়স কমপক্ষে ১ বছর++
২. এই গিল্ড কেন করবেন সেটা মোটামুটি জানেন

সম্ভাব্য কার্যক্রম

পাঠ-১ : নিজেকে জানা

আমার উদ্যোগের সাফল্য নির্ভর করে আমার ওপর। আমার চিন্তা-চেতনা, কাজের স্টাইল; আমার শক্তি, দুর্বলতা কিংবা নেটওয়ার্ক এমনকী আমার দৈনন্দিন অভ্যাসও একটি উদ্যোগকে প্রভাবিত করে অনেকখানি। কাজে প্রথম পাঠে চেষ্টা করবোনো দাই সেল্ফ’ বা নিজেকে জানার

পাঠ ২ কী ঘর বানাইলাম আমি শূন্যের মাঝার

উদ্যোগ টা কেমন? কোন সমস্যার সমাধান? নতুন কিছু না পুরাতন কিছুর নতুন প্রয়োগ? ইউএসপি কী? লোকে কেন আপনার পন্য বা সেবা ‘টাকা’ দিয়ে কিনবে? ফিচারগুলো কেমন? কোথায় দুর্বলতা।

পাঠ -৩ : আমার ঘরে বসত করে কজনা, মন জানো না

আমার গ্রাহক কারা? ওরা কোথায় থাকে? কী খায়? কী পরে? জুস খেতে পছন্দ করে না কি চা? বিকেলে কোথায় যায়? হলে সিনেমা দেখে না নেটফ্লিক্স? মেসি না নেইমার?

পাঠ ৪ : কালচার সকালের নাস্তায় স্ট্র্যাটেজিকে খেয়ে ফেলে

আমার মিশন-ভিশন কী? আমি কোথায় যেতে চাই? নাকি এক জায়গায় ঘুরপাক খেতে ভালবাসি? “মোস্ট গ্রেট বিজনেস স্টার্টেড উইদাউট এনি বিসনেজ প্ল্যান”? তাহলে আমি কেন করবো?

পাঠ-৫ : বাঁচতে হলে বেচতে হবে

নাচতে নেমে ঘোমটা দিয়ে বসে আছি? একটি অন্ধকার ঘরে একজন সুন্দরী মেয়ে/ হ্যান্ডসাম ছেলের দিকে তাকিয়ে হেসেই যাচ্ছি? মার্কেটিং করে কী লাভ? সেই তো, আমি কি ছেচড়া যে আমার থেকে কিনতে বলবো?

পাঠ-৬ : টুগেদার উই উইল এচিভ মোর

আমার কি একটা দল আছে? ওরা কেমন? ওরা কি আমার স্বপ্ন সাধকে ধারণ করে? তাদের কে আমি নিয়মিত নার্সিং করি? তারা কী আমার ভিশন-মিশন-পজিশনিং বোঝে? নাকি তারা কেবল কোডিং করে?

পাঠ-৭ : ইনকাম ইজ ডেভেলপমেন্ট

টেকা-টুকার খবর কী? হিসাব নিকাশের ব্যবস্থা আছে? নাকি ওয়ালেট দিয়ে সেরে ফেলছি? ব্যাংক চিনি তো? বিকাশআছে তো? মাসে মাসে হিসাবের প্রিন্ট নিয়ে সেচার দিকে তাকিয়ে থাকি?

পাঠ-৮ : বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর

নিজে নিজে সব কাজ করে ফেলি? জুতা সেলাই থেকে চন্ডিপাঠ? সাপ্লাই চেইন থেকে বিল কালেকশন?

পাঠ ৯ : ফাকিবাজ মুনির ভাই

এই গিল্ডে মুনির ভাই কী কী ফাঁকি দিলেন সেটা বের করতে হবে সবাই মিলে

গিল্ড সমাবেশ

প্রতি মঙ্গলবার বিকেল ৩টা থেকে ৫টা। প্রথম গিল্ড অনলাইনে। পরিস্থিতি বিবেচনা করে ১/২ দিন খাই-দাই-এর জন্য কোথাও জমায়েত হতে পারে।

পেইড না আন পেইড

এটি একটি পেইড গিল্ড হবে। অংমগ্রহণকারীদের ফী দিয়ে যুক্ত হতে হবে। ফী ৭০০০ টাকা।

নিবন্ধন যারা করেছেন তাদের মধ্যে নির্বাচিতরা কেবল ফী পরিশোধ করতে পারেন।

ডান দিকের  [ADD to CART] থেকে ফী পরিশোধ করুন।

Show More

Student Ratings & Reviews

No Review Yet
No Review Yet